ওয়াশিংটনে গ্যারেজে মিলল পারমাণবিক ক্ষেপণাস্ত্র!


ওহাইও সংবাদ প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৫, ২০২৪, ৯:৪৪ অপরাহ্ণ /
ওয়াশিংটনে গ্যারেজে মিলল পারমাণবিক ক্ষেপণাস্ত্র!

ওহাইও সংবাদ : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এক ব্যক্তির গ্যারেজ থেকে মরচে পড়া একটি রকেট উদ্ধার করা হয়েছে। তবে, পুলিশ বলেছে, ‘সেটি আসলে নিষ্ক্রিয় একটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র।’ খবর দ্য টেলিগ্রাফের।

ওহাইওর বিমানবাহিনী জাদুঘরের সাথে যোগাযোগ করে একটি সামরিক রকেট দান করার প্রস্তাব দেন বেলভিউর এক ব্যক্তি। তার প্রয়াত প্রতিবেশীর কাছে রকেটটি ছিল বলে জানান তিনি। এরপর, ব্যাপারটি পুলিশকে জানায় জাদুঘর কর্তৃপক্ষ। পরে, সম্ভাব্য ওই দাতার বাড়িতে বোম স্কোয়াড পাঠায় পুলিশ।

বেলভিউ পুলিশ বলছে, ‘উদ্ধারকৃত ডিভাইসটি আসলে একটি ‘ডগলাস এআইআর-২ জিনি’। আনগাইডেড এয়ার-টু-এয়ার এ রকেটটি বিপুল পরিমাণ পারমাণবিক ওয়্যারহেড বহনে সক্ষম। তবে, এ ক্ষেপণাস্ত্রে কোন ওয়্যারহেড সংযুক্ত না থাকায় বিপদের কোন আশঙ্কা নেই।’

বেলভিউ পুলিশ বিভাগের মুখপাত্র সেথ টাইলার বলেন, ‘ডিভাইসটি মূলত রকেট জ্বালানির একটি গ্যাস ট্যাংক ছিল। ঘটনাটিকে ‘মোটেও গুরুতর নয়’ বলে অভিহিত করে টাইলার বলেন, ‘আমাদের বোম স্কোয়াডের সদস্য আমাকে জিজ্ঞাসা করেছিলেন যে, কেন আমরা মরিচা পড়া ধাতু নিয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করছি।’

এছাড়া, পুলিশকে বাড়িতে প্রবেশ ও গ্যারেজে গিয়ে ডিভাইসটি পর্যবেক্ষণের সুযোগ দেয়ায় সেই ব্যক্তিকে ধন্যবাদ জানিয়েছেন টাইলার। ডিভাইসটিকে ‘নিরাপদ’ বলেছে পুলিশ। তারা জাদুঘরে প্রদর্শনের জন্য সেই ব্যক্তির কাছেই ডিভাইসটি রেখে এসেছে।