ভয়ংকর যে পদ্ধতিতে মৃত্যুদণ্ড কার্যকর করছে যুক্তরাষ্ট্র


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ২৬, ২০২৪, ১১:৫৯ অপরাহ্ণ /
ভয়ংকর যে পদ্ধতিতে মৃত্যুদণ্ড কার্যকর করছে যুক্তরাষ্ট্র

ওহাইও সংবাদ : যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে আসামির মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত বহাল রেখেছেন দেশটির সুপ্রিম কোর্ট। এর পূর্বে, মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত স্থগিতের অনুরোধ জানিয়ে আবেদন করেছিলেন আসামি কেনেথ স্মিথ।

স্মিথের আবেদনটি বুধবার (২৪ জানুয়ারি) খারিজ করে দেয়া হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) রাত ১২টা থেকে শুরু করে শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ছয়টার মধ্যে এ দণ্ড কার্যকরের সময় নির্ধারণ করে দিয়েছেন আলাবামার গভর্নর কে আইভি। এর ফলে এটি হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকরের প্রথম ঘটনা।

এই মৃত্যুদণ্ডকে ‘নিষ্ঠুর’ ও ‘অস্বাভাবিক’ শাস্তি আখ্যায়িত করে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে ও নিম্ন আপিল আদালতে আবেদন করেছিলেন কেনেথের আইনজীবীরা। এতে মৃত্যুদণ্ড স্থগিত করার আবেদন জানানো হয়েছিল। কিন্তু, আদালত তা প্রত্যাখ্যান করে কেনেথ স্মিথকে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত জানান।

নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে স্মিথের মৃত্যুদণ্ড কার্যকরের জন্য তার মুখে এক ধরনের মাস্ক পরানো হবে। এর ভেতর দিয়ে অক্সিজেন চলাচলের কোন সুযোগ নেই। মাস্কটি নাইট্রোজেনভর্তি একটি সিলিন্ডারের সাথে যুক্ত থাকবে।

১৯৮৮ সালে এলিজাবেথ সেনেট নামের নারীকে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছিলেন কেনেথ স্মিথ। খবর রয়টার্সের।