দু’শো বছরে মাইকেল!


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ২৫, ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ণ /
দু’শো বছরে মাইকেল!

ওহাইও সংবাদ : বাংলায় অমিত্রাক্ষর ছন্দের প্রবক্তা কবি মাইকেল মধুসূদন দত্তের ২০০তম জন্মজয়ন্তী বৃহস্পতিবার। এ উপলক্ষে কবির বাস্তুভিটা যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদতীরে, সাগরদাঁড়িতে বসেছে সপ্তাহব্যাপী মধুমেলা। মেলা ঘিরে এরই মধ্যে উৎসবের আমেজ তৈরি হয়েছে কেশবপুরসহ আশপাশের এলাকায়।

১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোরের সাগরদাঁড়িতে জন্মগ্রহণ করেন মাইকেল। আধুনিক বাংলা কবিতার এই জনক বাংলা সাহিত্যে সনেট, চতুর্দশপদী কবিতা ও মহাকাব্য সৃষ্টি করেছেন।

জমিদার ঘরে জন্ম নিয়েও সাহিত্যকে ভালোবেসে সমাজ সংসার থেকে পেয়েছেন বঞ্চনা আর যন্ত্রণা। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় মারা যান মহাকবি।

এ বছর তার ২০০ তম জন্মবার্ষিকী উদযাপন করা হচ্ছে। তাকে স্মরণ করতে এবারও আয়োজন হয়েছে সপ্তাহব্যাপী মধু মেলার। মেলাকে ঘিরে উৎসবে মেতেছেন কেশবপুরসহ আশপাশের এলাকার মানুষ।

প্রতিবছর মধুকবির জন্মজয়ন্তী বেশ ঘটা করেই উদযাপন করেন মধু গবেষকরা। এবারও তারা সোচ্চার মধুসূদন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে।

এদিকে মধুমেলাকে ঘিরে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে জেলা পুলিশ প্রশাসন। যশোরের অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন জানানা, ৩৬টি সিসি ক্যামেরার মাধ্যমে পুরো এলাকা নজরদারি করা হচ্ছে।

মেলায় বিনোদনের নানা আয়োজন ছাড়াও প্রতিদিন মঞ্চে থাকছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ২৭ জানুয়ারি শেষ হবে এই মেলা।