নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জয়ী ট্রাম্প


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ২৪, ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ণ /
নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জয়ী ট্রাম্প

ওহাইও সংবাদ : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের প্রাইমারিতে (ভোট) গতকাল মঙ্গলবার বিজয়ী হয়েছেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য এটি একটি উল্লেখযোগ্য বিজয়। গত সপ্তাহে রিপাবলিকান দলের আইওয়া অঙ্গরাজ্যের ককাসে বিপুল ব্যবধানে জয় পান ৭৭ বছর বয়সী ট্রাম্প। এরপর প্রার্থিতা প্রত্যাহার করে ট্রাম্পকে সমর্থনের কথা জানান উদ্যোক্তা বিবেক রামস্বামী।

সর্বশেষ প্রার্থিতার লড়াই থেকে সরে দাঁড়ান আইওয়ায় দ্বিতীয় অবস্থানে থাকা ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। তিনিও ট্রাম্পকে সমর্থন দেন।

নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য তিনি বেশ শক্তপোক্ত অবস্থানেই আছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিউ হ্যাম্পশায়ারে এ জয় সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এটি তাকে আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রাখবে। নিকি হ্যালি অবশ্য প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। তিনি বলেছেন, ‘এ প্রতিযোগিতা শেষ হওয়া থেকে অনেক দূরে।

আমি একজন যোদ্ধা।’

ট্রাম্প তার বিজয় ভাষণে তার সম্ভাব্য ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সমালোচনা করেছেন। ৭৭ বছর বয়সী সাবেক এ প্রেসিডেন্ট বলেন, ৮১ বছর বয়সী বাইডেন দুটি বাক্য একসঙ্গে বলতে পারেন না কিংবা তিনি মঞ্চে দিক খুঁজে পান না। নাশুয়ায় রাজ্যের নির্বাচনী প্রচারণার সদর দপ্তরে দেওয়া বিজয় ভাষণে ট্রাম্প তার নিজ দলের প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালির সমালোচনা করেন। হ্যালি হারার পরও জেতার দাবি করছেন বলে অভিযোগ তোলেন সাবেক এ প্রেসিডেন্ট।