প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী পালিত


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ২০, ২০২৪, ৫:৩৭ অপরাহ্ণ /
প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী পালিত

ওহাইও সংবাদ : বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী গতকাল পালিত হয়। ১৯৩৬ সালের এই দিনে বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে দুদিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এরমধ্যে গত বৃহস্পতিবার রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা হয়। শুক্রবার বেলা ১১টায় শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের মাজারে সুরা ফাতেহা পাঠ ও পুস্পস্তবক অর্পণ করেন দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যসহ কেন্দ্রীয় নেতারা।

দিনটিকে ঘিরে পোস্টার, পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ এবং দলের অঙ্গ, সহযোগী ও বিভিন্ন পেশাজীবী সংগঠন সুবিধামতো আলোচনা সভা ও শীতবস্ত্র বিতরণ করবে। সারাদেশে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহ আলোচনা সভাসহ অন্যান্য কর্মসূচি পালন করবে। ১৯৭১ সালের ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দেন। মুক্তিযুদ্ধে অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। স্বাধীনতা-পরবর্তীকালে ১৯৭৫ সালের ৭ নভেম্বর ‘সিপাহি জনতার বিপ্লবের’ মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে অধিষ্ঠিত হন জিয়াউর রহমান। তিনি ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে নিহত হন জিয়াউর রহমান।

বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে র‌্যালি করতে চেয়েছিল ছাত্রদল। সেজন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)তে অনুমতি চেয়ে চিঠিও দিয়েছিল সংগঠনটি। কিন্তু ডিএমপি থেকে তাদের র‌্যালির অনুমতি দেয়া হয়নি। ছাত্রদলকে সেটি জানানো হয়েছে। অনুমতি না পেয়ে রাজধানীর দুই মহানগর, বিশ্ববিদ্যালয় ও কলেজসহ জেলায় জেলায় র‌্যালি করার সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি। এসব তথ্য জানিয়েছেন ছাত্রদলের সহ-সভাপতি রাকিবুল ইসলাম রাকিব। তিনি বলেন, ডিএমপি থেকে আমাদের র‌্যালির অনুমতি দেয়া হয়নি। তারা ঘরোয়া প্রোগ্রাম করার কথা বলেছে। অনুমতি না পাওয়ায় নয়াপল্টনে র‌্যালিটি করবো না আমরা। তবে রাজধানীর দুই মহানগর, বিশ্ববিদ্যালয় ও কলেজসহ জেলায় জেলায় র‌্যালি করার জন্য সব ইউনিটকে নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে এই কর্মসূচিকে ঘিরে নয়াপল্টন কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নয়াপল্টনের বিভিন্ন অলি-গলিতেও সতর্ক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পাশাপাশি সাদা পোশাকেও বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখা গেছে।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজধানীতে শীতবস্ত্র বিতরণ করছেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল শুক্রবার খিলগাঁও আনসার ক্যাম্প থেকে খিদমাহ হাসপাতালের আশপাশে শীতার্ত মানুষের মাঝে এই শীতবস্ত্র বিতরণ করা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, স্বনির্ভরবিষয়ক সম্পাদক শিরীন সুলতানা, সদস্য আমিনুল ইসলাম, কেন্দ্রীয় ড্যাব নেতা শরীফুল ইসলাম, ক্রীড়া সম্পাদক লোহানী তাজুল ইসলাম, কেন্দ্রীয় বিএনপি নেতা আশফাকুল ইসলাম সরকার (মনু), যুবদল কেন্দ্রীয় কমিটির সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মেহবুব মাসুম শান্ত প্রমুখ।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে র‌্যালি করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। গতকাল রাজধানীর পুরান ঢাকার সদরঘাট এলাকায় তারা এ কর্মসূচি পালন করে। র‌্যালি শেষে শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশের বহুদলীয় গণতন্ত্রে প্রবক্তা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের এই জন্মদিনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল প্রতিজ্ঞাবদ্ধ হচ্ছে যে, আওয়ামী লীগের ঐতিহ্য বাকশাল গঠন, বিনা ভোটের নির্বাচন, রাতের ভোটের নির্বাচন, ও সর্বশেষ ডামি মার্কা তামাসার নির্বাচন পরিহার করে একটি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করে জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দেব।

এছাড়া শাখা ছাত্রদলের সভাপতি মো. আসাদুজ্জামান আসলাম বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এর ৮৮তম জন্মবার্ষিকীতে তার প্রতি গভীর শ্রদ্ধা জানাই। তার হাতে গড়া বিএনপির ভ্যানগার্ড খ্যাত বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। আজকের এই দিনে বলতে চাই-ফ্যাসিস্ট সরকার আর একটি ভোটারবিহীন তামাশার নির্বাচন করে দেশকে এক ভয়াবহ সংকটে ফেলছে। সকল গণতন্ত্রকামী জনগণ এই সার্কাস মার্কা নির্বাচন বয়কট করেছে। এ সময় উপস্থিত ছিলেন সহ সভাপতি, জুলকার নাইন, যুগ্ম সাধারণ সম্পাদক, মুসাব্বির মিল্লাত পাটোয়ারী, প্রচার সম্পাদক (যুগ্ম সম্পাদক পদমর্যাদা) মোস্তাফিজুর রহমান রুমি, যুগ্ম সম্পাদক ইয়াকুব শেখ অনিক, মো. শাহরিয়ার হোসেন, দপ্তর সম্পাদক ( যুগ্ম সম্পাদক পদমর্যাদা) সাখাওয়াতুল ইসলাম খান পরাগ, আরিফুল ইসলাম আরিফ, আসিফ আল ইমরান, সহ সাধারণ সম্পাদক জাহিদ ভূইয়া, সমাজসেবা সম্পাদক- রবিন মিয়া শাওন, সাংস্কৃতিক সম্পাদক- মেহেদী হাসান, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক- রবিউল ইসলাম শাওন, অর্থ সম্পাদক মেহেদী হাসান বাপ্পি সহ প্রচার সম্পাদক মেহেদী হাসান, সহ সাংগঠনিক সম্পাদক নাইমুর রহমান দুর্জয় প্রমুখ উপস্থিত ছিলেন।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে গতকাল এদিনে আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির ভার্চুয়ালি বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাড. এম, রুহুল কুদ্দুস তালুকদার দুলু। এ এসম আরো বক্তব্য রাখেন জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক শহিদুল ইসলাম বাচ্চু, সদস্য সচিব রহিম নেওয়াজ, সিনিয়র যুগ্ন আহবায়ক ফরহাদ আলী দেওয়ান শাহিন, যুবদলের সভাপতি এ, হাই তালুকদার ডালিম সহ অন্যান্য নেতৃবৃন্দ। এ সময় বক্তারা বলেন শহীদ জিয়াউর রহমান এর জন্মের মাধ্যমে বাঙালী এক জাতির সূর্য সন্তান পায়। তিনি প্রথম স্বাধীনতার ঘোষণা দেন। তিনি বাঙালির মুক্তির জন্য ১৯ দফা দাবি ঘোষণা করেন। তিনি প্রথম বাংলাদেশে বহুদলীয় শাসনের প্রবক্তা। তার শাসন আমলে দেশে গণতন্ত্র রক্ষা পায়।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষ্যে জেলায় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার দলীয় কার্যালয়ে জেলা বিএনপির সহ সভাপতি অ্যাড. আজাদ হোসেন খানের সভাপতিত্বে দফতর সম্পাদক আরিফ হোসেন লিটনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলে অন্যান্যদের বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ সভাপতি আব্দুল বাতেন, যুগ্ম সাধারণ সম্পাদক সত্যেন কান্ত পন্ডিত ভজন, দফতর সম্পাদক অ্যাড. আরিফ হোসেন লিটন, জেলা ছাত্রদলের সভাপতি আব্দুল খালেক শুভ, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম খান সজিবসহ অনেকে। এসময় আরও উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহ সভাপতি অ্যাড. শামসুল আলম লদী, যুগ্ম সম্পাদক এস এম ইকবাল হোসেন, আব্দুস সালাম বাদল, প্রচার সম্পাদক শামীম আল মামুন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. জিয়াউর রহমান, ছাত্রবিষয়ক ওবাদুর রহমান পাভেল, সদর উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক, জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মো. মাহবুবুল আলম উজ্জল, সদস্য মো. রাকিবুল ইসলাম বিশ্বাস বাবু, আমিনুল ইসলাম, মো. ফজলুল করিম শামীম, জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক শামসুন্নার মুন্নি পৌর মহিলা দলের সভাপতি আয়েশা আক্তার, সাধারণ সম্পাদক লিজা আক্তার, যুগ্ম সাধারণ সম্পাদক নুসরাত জাহান নিলাসহ জেলা, উপজেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সভায় বক্তারা বলেন, সবাই বলেছে নির্বাচন সুষ্ঠু হয়নি। তাই সংসদ ভেঙে নতুন করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান। মরহুমের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, জন্মবার্ষিকী উপলক্ষে ফরিদপুর মহানগর ও কোতোয়ালি থানা বিএনপির যৌথ উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব এবিসি মিতুলের সভাপতিত্বে গতকাল শুক্রবার বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান মরহুম চৌধুরী কামাল ইবনে ইউসুফের শহরের কমলাপুরের বাসভবনে মসজিদে এ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ফরিদপুর মহানগর বিএনপির সদস্য সচিব গোলাম মোস্তফা মিরাজ, যুগ্ম আহ্বায়ক আরিফুজ্জামান অপু, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন দিলা, কোতোয়ালি থানা বিএনপির সাধারণ সম্পাদক রন্জন চৌধুরী, জেলা ছাত্রদলের সহ সভাপতি রফিকুল ইসলাম রনি, মহানগর ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মনিরুল হাসান সোহাগ প্রমুখ উপস্থিত ছিলেন। মিলাদ ও দোয়া মাহফিলে বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ জিয়াউর রহমানের রুহের মাগফেরাত ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের সখিপুরে উপজেলা, পৌর বিএনপির আয়োজনে এ উপলক্ষে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দলীয় কার্যালয়ে আলোচনা সভায় উপজেলা বিএনপি সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান সাজুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাছেদ মাস্টার, পৌর বিএনপি সভাপতি নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক মীরা আবুল হাশেম আজাদ, উপজেলা বিএনপি যুগ্ম সম্পাদক কবির হোসেন, সাংগঠনিক সম্পাদক সিকদার মো. সবুর রেজা, উপজেলা কৃষকদল সভাপতি বিল্লাল হোসেন, উপজেলা যুবদলের সভাপতি ফরহাদ ইকবাল প্রমুখ।

নান্দাইল (ময়নসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের নান্দাইল উপজেলা বিএনপির নেতা, নান্দাইল পৌরসভার সাবেক মেয়র এ এফ এম আজিজুল ইসলাম পিকুলের নেতৃত্বে এ উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বিএনপি নেতা মো. আনোয়ার হোসেন মাস্টার, ফেরদৌস, পল্লব রায়সহ অসংখ্য নেতাকর্মীবৃন্দ।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার গাবতলী উপজেলা বিএনপির আয়োজনে নশিপুরের বাগবাড়ী জিয়াবাড়িতে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কম্বল বিতরণ করা হয়। উপজেলা বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক ও নশিপুর ইউনিয়ন বিএনপির সভাপতি জোবাইদুর রহমান গামার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সহ-সভাপতি প্রফেসর আশরাফ হোসেন, সাংগঠনিক সম্পাদক মমিনুল হাসান মমিন, সহ-সাংগঠনিক সম্পাদক মিনাজুল ইসলাম, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম বজলু, সহ-শ্রম বিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম, উপজেলা যুবদলের আহ্বায়ক আরিফুর রহমান মজনু, সিনিয়র যুগ্ন আহবায়ক রুহুল হাসান রুহিন, যুগ্ন আহবায়ক মিনাজুল ইসলাম, মশিউর রহমান সুমন, উপজেলা ছাত্রদলের সভাপতি এমআর হাসান পলাশ, সহ-সভাপতি তৌমিরুল ইসলাম তৌকির, সহ-সাংগঠনিক সম্পাদক ডিউ তালুকদার, এছাড়া ইউনিয়ন পর্যায়ে অঙ্গদলের আব্দুল কাদের, সাইফুল ইসলাম, আঞ্জু মন্ডল, জাহাঙ্গীর আলম পটল, ইউনুস আলী গেদা, রফিকুল ইসলাম নান্টু, লতিফ, সনি, মাসুদ, দুলাল, কামরুল, আল আমিন, জিন্নাহ প্রমুখ। দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা করেন মাওলানা হামিদুল হক।

ছাগলনাইয়া (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, ছাগলনাইয়া উপজেলা ও পৌর বিএনপি এবং এর অঙ্গ সংগঠন কেন্দ্রীয় ঈদগাহ মসজিদে এ উপলক্ষে মিলাদ মাহফিলের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন, ছাগলনাইয়া উপজেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব নুর আহাম্মদ মজুমদার। বক্তব্য রাখেন ছাগলনাইয়া উপজেলা বিএনপির সদস্য সচিব ও ছাগলনাইয়া পৌরসভার সাবেক মেয়র মো. আলমগীর বিএ, সিনিয়র যুগ্ম আহবায়ক কপিল উদ্দিন সরকার, পৌর বিএনপির আহবায়ক ইউসুফ মজুমদার, ভারপ্রাপ্ত সদস্য সচিব কাজী মনির আহাম্মদ খোকন, সিনিয়র যুগ্ম আহবায়ক আবুল খায়ের মজুমদার বাবুল, উপজেলা বিএনপির সদস্য আবদুল হালিম,উপজেলা শ্রমিক দলের আহবায়ক মুন্সি শহীদ উল্লাহ, উপজেলা ছাত্র দলের সদস্য সচিব ইব্রাহিম মিয়াজী নয়ন ও সিনিয়র যুগ্ম আহবায়ক নাজিম উদ্দীন প্রমুখ। এতে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। সূত্র : দৈনিক ইনকিলাব