যুক্তরাষ্ট্রের ‘বৈশ্বিক সন্ত্রাসী‘ সংগঠনের তালিকায় হুথি বিদ্রোহীরা


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ১৯, ২০২৪, ৭:৩৮ অপরাহ্ণ /
যুক্তরাষ্ট্রের ‘বৈশ্বিক সন্ত্রাসী‘ সংগঠনের তালিকায় হুথি বিদ্রোহীরা

ওহাইও সংবাদ : ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে মার্কিন তালিকায় হুথি বিদ্রোহীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। বুধবার বিশেষভাবে ‘বৈশ্বিক সন্ত্রাসী‘ হিসেবে সংগঠনটিকে ওয়াশিংটন পুনরায় তালিকাভুক্ত করেছে। তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, হুথিরা হামলা বন্ধ করলে আগামী ৩০ দিনের মধ্যে এই পদক্ষেপ কার্যকর হবে না। বরং প্রত্যাহার করা হতে পারে।

গত বুধবার (১৭ জানুয়ারি) রাতে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বুধবার বিশেষভাবে ‘বৈশ্বিক সন্ত্রাসী‘ হিসেবে সংগঠনটিকে ওয়াশিংটন পুনরায় তালিকাভুক্ত করেছে। যখন মার্কিন যুক্তরাষ্ট্র লোহিত সাগরে জাহাজে গোষ্ঠীর হামলার প্রতিক্রিয়ায় ইয়েমেনের হুথি লক্ষ্যবস্তুতে হামলা শুরু করেছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এক বিবৃতিতে বলেছেন, ক্রমাগত হুমকি এবং আক্রমণের প্রতিক্রিয়ায়, মার্কিন যুক্তরাষ্ট্র হুথিকে একটি বিশেষভাবে মনোনীত বিশ্ব সন্ত্রাসী হিসেবে ঘোষণা করেছে। তিনি বলেন, উপাধিটি হুথিদের অর্থায়নে বাধা দেওয়ার, আর্থিক বাজারে তাদের অ্যাক্সেসকে আরও সীমিত করতে এবং তাদের কর্মের জন্য তাদের জবাবদিহি করতে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

মার্কিন এই কর্মকর্তা আরও বলেন, যদি হুথিরা লোহিত সাগর এবং এডেন উপসাগরে তাদের আক্রমণ বন্ধ করে, মার্কিন যুক্তরাষ্ট্র অবিলম্বে এই পদবী পুনর্মূল্যায়ন করবে। তবে হুথিরা বলেছে, তাদের অভিযানের লক্ষ্য ইসরায়েলের সাথে সম্পর্কযুক্ত জাহাজ এবং গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত তারা লক্ষ্যবস্তুতে আক্রমণ চালিয়ে যাবে। সূত্র: আ- জাজিরা