ওহাইও প্রবাসী শিল্পী সিলভিয়া পান্ডীতের একক চিত্র প্রদর্শনী ঢাকা জাতীয় জাদুঘরে


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ১৬, ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ণ /
ওহাইও প্রবাসী শিল্পী সিলভিয়া পান্ডীতের একক চিত্র প্রদর্শনী ঢাকা জাতীয় জাদুঘরে

ওহাইও সংবাদ : বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে চলছে যুক্তরাষ্ট্রের ওহাইও প্রবাসী শিল্পী সিলভীয়া পান্ডীতের একক চিত্র প্রদর্শনী। ৮১টি শিল্পকর্ম নিয়ে আয়োজিত এই প্রদর্শনী থেকে প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে মুক্তিযুদ্ধের বীরাঙ্গনা ও ফিলিস্তিনের নির্যাতিত মানুষের জন্য।

গত ১২ জানুয়ারি (শুক্রবার) চার দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন জাদুঘর পর্ষদ সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রদর্শনীটি আয়োজন করা হয়েছে জাতীয় জাদুঘর ও শিল্পীর যৌথ উদ্যোগে।
প্রদর্শনী ঘুরে দেখা যায়, বেশির ভাগ ছবিই অ্যাক্রিলিক মাধ্যমে আঁকা। বিষয়বস্তু হিসেবে এসেছে নারীর বহুমাত্রিক জীবন। সেখানে জমকালো রঙিন পোশাক পরা নৃত্যরত নারী যেমন আছে তেমনি আছে বিষণ্ন মনোভঙ্গির নারীমুখ।

শিল্পী সিলভীয়া পান্ডীতের জন্ম চাঁদপুরে। দেশে স্নাতক শেষ করে যুক্তরাষ্ট্রে ওহাইওতে পাড়ি জমান। স্থায়ীভাবে সেখানেই বসবাস করেন। প্রবাসে থাকলেও বীরাঙ্গনাদের নিয়ে কাজ করছেন। প্রদর্শনী সম্পর্কে শিল্পী বলেন, স্বাধীনতা সংগ্রামে বীরাঙ্গনাদের নির্যাতন তাঁকে বিশেষভাবে প্রভাবিত করে।
এ কারণে নিজের লেখালেখি ও আঁকাআঁকিতে নানাভাবে নারীর জীবন ঘুরেফিরে আসে। বীরাঙ্গনাদের সম্মান জানাতে স্বতন্ত্র একটি দিবস পালনের অনুরোধও জানান তিনি সরকারের কাছে।