ট্যাক্স রিটার্ন শুরু হচ্ছে ২৯ জানুয়ারি


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ১৪, ২০২৪, ৮:০৫ অপরাহ্ণ /
ট্যাক্স রিটার্ন শুরু হচ্ছে ২৯ জানুয়ারি

ওহাইও সংবাদ : আগামী ২৯ জানুয়ারী সোমবার থেকে ইনকাম ট্যাক্স রিটার্ন শুরু হচ্ছে। কোনো জরিমানা ছাড়াই ১৫ এপ্রিল পর্যন্ত ২০২৩ ট্যাক্স বছরের ব্যক্তিগত ট্যাক্স ফাইল করা যাবে। পারফেক্ট ট্যাক্স একাউন্টিং এর পরিচালক এম রবিউল ইসলাম (এফসিএ, সিপিএ) জানান, কোনো জরিমানা ছাড়াই ২০২৩ ট্যাক্স বছরের ব্যক্তিগত ট্যাক্স ফাইল আগামী ১৫ এপ্রিল পর্যন্ত করা যাবে। তবে আবেদনের মাধ্যমে ৬ মাসের অটোমেটিক বর্ধিত সময় পাওয়া যাবে। এক্ষেত্রে জরিমানা এড়াতে ডিউ ট্যাক্স ১৫ এপ্রিলের মধ্যেই পরিশোধ করতে হবে। বর্ধিত সময় আবেদন ইলেকট্রনিক্যালি বা পেপার মাধ্যমে করা যায়। তবে নির্ধারিত চক্রবৃদ্ধি হারে জরিমানা প্রদান সাপেক্ষে সারা বছরই ট্যাক্স ফাইল করা যায়।
তিনি আরো বলেন, আয়কর জমার সময় সঠিকভাবে আয়-ব্যয়ের হিসাবসহ নির্ভুল তথ্য দেওয়া সবার কর্তব্য। অধিক অর্থপ্রাপ্তির প্রত্যাশায় লোভের বশবর্তী হয়ে আয়কর দাখিলের সময় ভুল তথ্য পরিবেশন করা কোনোভাবেই উচিত নয়। আয়কর ব্যবস্থায় তথ্য গোপন করার কোনো সুযোগও নেই। সংশ্লিষ্ট ব্যক্তিরা সঠিকভাবে আয়-ব্যয়ের হিসাবসহ নির্ভুল তথ্য প্রদান করছেন কি না, সেটা নিশ্চিত করার জন্য সরকারের পক্ষ থেকে রয়েছে বিশেষ নিরীক্ষার ব্যবস্থা। ভুল তথ্য পরিবেশনের বিষয়টি নিরীক্ষায় ধরা পড়লে অভিযুক্তকে চরম মূল্য দিতে হতে পারে। এ জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ ফেরত, সুদ, জরিমানাসহ ইত্যাদি শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে কর্তৃপক্ষ।
এ বিষয়ে আরও বিস্তারিত জানতে যোগাযোগের অনুরোধ জানিয়েছেন এম রবিউল ইসলাম। পারফেক্ট ট্যাক্স একাউন্টিং, যোগাযোগ : (৬১৪)-৭২৬-২৩৩০