ক্লিভল্যান্ডে উৎসব মুখর পরিবেশে বিজয় দিবস পালন


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ১২, ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ণ /
ক্লিভল্যান্ডে উৎসব মুখর পরিবেশে বিজয় দিবস পালন

ওহাইও সংবাদ: ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড শহরে যথাযথ মর্যাদা ও উৎসবের উদ্দীপনায় পালিত হলো মহান বিজয় দিবস। গত ১৭ ডিসেম্বর (রবিবার) স্থানীয় নর্থ রয়েলটনস্থ বাংলাদেশি রেস্টুরেন্ট জয়পুর জংশনের হলরুমের এ আয়োজনটি ঘিরে বাঙালি কম্যুনিটির মধ্যে ছিলো উৎসবের আমেজ। চারিদিকে লাল-সবুজের সমারোহে অনুষ্ঠানস্থল হয়ে উঠেছিলো একখণ্ড বাংলাদেশ।


অনুষ্ঠান শুরু হয় দুপুর দুইটায়। প্রথমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিটের নীরবতা পালনের পর মূল অনুষ্ঠানটি শুরু হয় মুক্তিযোদ্ধা মিনহাজ উদ্দীনের ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ গানটির মাধ্যমে। অনুষ্ঠানে বাংলাদেশের অগ্রযাত্রার বিভিন্ন দিক বাঙময় হয়ে ওঠে গান, স্মৃতিচারণ, কবিতা, নাচ পরিবেশনার মাধ্যমে।
এ আয়োজনে সমবেত সংগীত পরিবেশন করেন মৌসুমী, পলিন, সিমলি, বন্যা, শাউলি, শামীম, রুবেল, সফিউল ও মিনহাজ। একক সংগীতে ছিলেন সিমলি, রুবেল, শাউলি, বন্যা, শাউলি ও সফিউল। দ্বৈত সংগীত পরিবেশন করেন পলিন ও ফাহমি। শিল্পীদের সঙ্গে তবলায় সঙ্গত করেন মানবেন্দ্র দে এবং হারমোনিয়ামে ছিলেন মৌসুমী লায়লা।
মুক্তিযুদ্ধের গানের সাথে নৃত্য পরিবেশন করে সবার আদরের আদিতি এবং মৃত্তিকা সরকার। কবিতা আবৃত্তি করে ছোট্ট মনি অভিশ্রী মম।
মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন মঈনউদ্দীন মুনশী, ওয়াজির হোসেন, সাহেলিয়া মোমেন, আশফাক, মুজিব হাসান, সেতারা হাসান ও আতিউর রহমান বুলবুল। মুক্তিযুদ্ধের উপর স্বরচিত কবিতা পাঠ করেন মঈনউদ্দীন মুনশী।
অনুষ্ঠান শেষে ছিলো নানা রকম বাঙালি পদের মধ্যাহ্নভোজের আয়োজন। এ আয়োজনটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন কববী দে ও মানবেন্দ্র দে। সার্বিক সহযোগিতায় ছিলেন তিতাস মাহমুদ ও মৌসুমী লায়লা।
তিতাস মাহমুদের সাবলীল ও মনোমুগ্ধ সঞ্চালনায় অনুষ্ঠানটি ছিলো উপভোগ্য।