ফিলাডেলফিয়া সিটিতে কোরআন ছুঁয়ে শপথ নিলেন কাউন্সিল অ্যাট লার্জ ওম্যান ড. নিনা আহমেদ


ওহাইও সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ৩, ২০২৪, ৯:৪৭ অপরাহ্ণ /
ফিলাডেলফিয়া সিটিতে কোরআন ছুঁয়ে শপথ নিলেন কাউন্সিল অ্যাট লার্জ ওম্যান ড. নিনা আহমেদ

মোহাম্মদ আশরাফুল ইসলাম (আরিফ), পেনসিলভেনিয়া প্রতিনিধি: পেনসিলভেলিয়ার ফিলাডেলফিয়া সিটির ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং প্রথম মহিলা মুসলমান কাউন্সিল অ্যাট লার্জ হিসেবে শপথ নিয়েছেন ড. নিনা আহমেদ। গত ২ জানুয়ারী (মন্গলবার) পবিত্র কোরআন ছুঁয়ে শপথ গ্রহণ করেন তিনি।


এর আগে গত ০৭ নভেম্বরের নির্বাচনে সিটি কাউন্সিল অ্যাট লার্জ পদে ডেমক্র্যাটিক পার্টি থেকে নির্বাচনে বিজয়ী হন ড. নিনা আহমেদ।
জানা যায়, ফিলাডেলফিয়া সিটিতে প্রায় ১৫ লাখের কিছু বেশী লোক বাস করেন। এর মধ্য প্রায় ২ লাখের কাছাকাছি মুসলমান লোক বাস করেন। তারপরও এর আগে এখান থেকে সিটি কাউন্সিল নির্বাচনে কোনো মুসলিম মহিলা জয়ী হতে পারেননি। প্রথমবারের মতো বাংলাদেশি বংশোদ্ভূত সমাজকর্মী ডঃ নিনা আহমেদ নির্বাচিত হন।


ফিলাডেলফিয়া সিটির মেয়রসহ কাউন্সিলের অনেক সদস্যই নারী। ফিলাডেলফিয়া সিটির ৩৪১ বছরের ইতিহাসে শেরেল পার্কার ফিলাডেলফিয়ার ১০০ তম মেয়র হিসাবে শপথ নিয়েছেন। তিনি শহরের ইতিহাসে প্রথম মহিলা এবং প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা মেয়র।
ড. নিনা আহমেদের শপথগ্রহণের মাধ্যমে ফিলাডেলফিয়া সিটি হলে বাংলাদেশিদের জন্য নতুন ইতিহাস রচিত হলো। ১৬৮২ সালে ফিলাডেলফিয়া সিটি কাউন্সিল প্রতিষ্ঠার পর ৩৪১ বছরের ইতিহাসে ড. নিনা আহমেদই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত, যিনি সরাসরি ভোটে কাউন্সিল অ্যাট লার্জ হলেন। আজ থেকে তার কার্যকাল শুরু হবে।


শপথগ্রহণের সময় নিনা আহমেদের স্বামী আহসান নাসরতুল্লাহ, দুই মেয়ে, বাংলাদেশী কমিউনুটির প্রতিনিধি এবং তার ক্যাম্পেইন অফিসের কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন। শপথগ্রহণের সময় নিনা আহমেদ যে পবিত্র কোরান ছুঁয়ে শপথ নেন তা তিনি মায়ের দেয়া বাসা থেকেই সঙ্গে করে নিয়ে আসেন। শপথের সময় তার মেয়েরা পবিত্র কোরান শরীফ হাতে রাখেন।
শপথ গ্রহণের পর সিটি হলের সংশ্লিষ্ট কর্মকর্তারা সিটি কাউন্সিল অধিবেশনে নিনা আহমেদের জন্য নির্ধারিত আসন দেখিয়ে দেন। এর আগে প্রয়োজনীয় কাগজে স্বাক্ষর করেন তিনি।