তার আগে ১০ হাজার কোটি ডলারের মালিক হননি কোনো নারী


ওহাইও সংবাদ প্রকাশের সময় : ডিসেম্বর ৩০, ২০২৩, ১০:২০ অপরাহ্ণ /
তার আগে ১০ হাজার কোটি ডলারের মালিক হননি কোনো নারী

ওহাইও সংবাদ: তাকে না চিনলেও তার প্রসাধনী প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখেছেন, হয়তো তার প্রতিষ্ঠানের পণ্যও ব্যবহার করেছেন। অন্তত তার প্রতিষ্ঠানের নামটুকু হলেও শুনেছেন। বলা হচ্ছে বিশ্বখ্যাত ল’রিয়েল ব্র্যান্ডের কথা। উত্তরাধিকারসূত্রে এই প্রতিষ্ঠানের কর্ণধার ফ্রাঁসোয়া বেটেনকোর্ট মেয়ের্স। সম্প্রতি সম্পদ অর্জনে রেকর্ড গড়েছেন তিনি। নারী ধনকুবেরদের মধ্যে তিনিই বিশ্বের প্রথম, যিনি ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলার সম্পদের মালিক।

সম্প্রতি এ তালিকা প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ। ব্লুমবার্গের তথ্যমতে, বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ল’রিয়াল ব্র্যান্ডে মেয়েরস ও তার পরিবারের শেয়ার কিছুটা বেড়ে দাঁড়ায় প্রায় ৩৫%। এতেই ধনী নারীর তালিকায় শীর্ষে উঠে আসেন ৭০ বছর বয়সী এই নারী।

ব্লুমবার্গ বলছে, মেয়ের্সের নিট সম্পদের পরিমাণ এখন ১০০.১ বিলিয়ন ডলার।

মেয়ের্স ও তার পরিবারই প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় অংশীদার। তার দাদা ওজেন শুলারের হাত ধরে ১৯০৯ সালে কোম্পানিটি গড়ে ওঠে। ২০১৭ সালে মা লিলিয়ান বেটেনকোর্টের মৃত্যুর পর মেয়ের্স ল’রিয়াল ব্র্যান্ডে তার মায়ের ৩৩% শেয়ারের মালিক হন, যার মূল্য ছিল প্রায় ৭০ বিলিয়ন ডলার।

মেয়ের্স বেশিরভাগ সময় বাড়িতেই থাকেন। বই পড়া, পিয়ানো বাজানো এগুলো নিয়েই সময় কাটে তার। দুটি বইও লিখেছেন তিনি। নারী সম্পদশালীদের তালিকায় মেয়ের্সের পরেই রয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যালাইস ওয়াল্টন। তিনি ওয়ালমার্টের উত্তরাধিকারী। তার সম্পদের পরিমাণ ৭০ বিলিয়ন ডলার।

ধনী নারীর তালিকায় শীর্ষে থাকার পাশাপাশি বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় মেয়ের্সের অবস্থান ১২তম। এ তালিকায় শীর্ষে রয়েছেন ইলন মাস্ক। তার নিট সম্পদের পরিমাণ ১৭৯ বিলিয়ন ডলার।