যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পিএইচডি শিক্ষার্থীকে গুলি করে হত্যা


ওহাইও সংবাদ প্রকাশের সময় : ডিসেম্বর ৩০, ২০২৩, ৯:৫১ অপরাহ্ণ /
যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পিএইচডি শিক্ষার্থীকে গুলি করে হত্যা

মোহাম্মদ আশরাফুল ইসলাম (আরিফ), পেনসিলভেনিয়া প্রতিনিধি: মার্কিন যুক্তরাষ্ট্রে একটি কফি শপের ভেতরে এক বাংলাদেশি ছাত্রকে গুলি করে হত্যা করা হয়েছে (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

ভুক্তভোগী শেখ আবির হোসেন, টেক্সাসের লামার বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন স্নাতক গবেষণা সহকারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিটিউট অব সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড রিসার্চের অধ্যাপক মোহাম্মদ শাহিন খান নিশ্চিত করেছেন।

শনিবার (৩০ ডিসেম্বর) বাংলাদেশ সময় সকাল ৯টার দিকে তিনি মারা যান বলে দাবি করেন ঢাবি অধ্যাপক। তবে তাৎক্ষণিকভাবে ঘটনার বিস্তারিত কিছু জানা যায়নি। সাতক্ষীরার বাসিন্দা, আবির এর আগে ইনস্টিটিউট থেকে স্নাতকোত্তর এবং স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন।

তিনি জানায়, জানুয়ারিতে বাংলাদেশ থেকে সেখানে যাওয়ার পর থেকে আবির যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের বিউমন্টে বসবাস করছিলেন। ঢাবিতে পড়াশোনা শেষ করে আবির ব্র্যাক এনজিও এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে কাজ করেন।
শনিবার বিকেলে এক ফেসবুক পোস্টে শাহিন লেখেন, “হতাশা থেকে আবির উচ্চশিক্ষা ও সুন্দর ভবিষ্যতের জন্য যুক্তরাষ্ট্রে গেছেন।

কিন্তু তার স্বপ্ন এখন ভেঙ্গে গেছে। একজন আততায়ী তার প্রাণ কেড়ে নেয়। আমরা সত্যিকারের একজন বিনয়ী, সদালাপী এবং মেধাবী ছাত্রকে হারালাম…” যোগ করেছেন ঢাবি শিক্ষক।
বন্দুক সহিংসতা আর্কাইভ অনুসারে, ৭ই ডিসেম্বর পর্যন্ত, এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় কমপক্ষে ৪০,১৪৭ জন মারা গেছে। ফলে প্রতিদিন গড়ে প্রায় ১১৮ জন মৃত্যু হয় বন্দুক সহিংসতায় আমেরিকায়।