পাঁচ ভারতীয়কে ডেকে বাইডেন প্রশাসনের ‘গোপন ব্রিফিং’


ওহাইও সংবাদ প্রকাশের সময় : ডিসেম্বর ১৭, ২০২৩, ১০:৩৮ অপরাহ্ণ /
পাঁচ ভারতীয়কে ডেকে বাইডেন প্রশাসনের ‘গোপন ব্রিফিং’

ওহাইও সংবাদ: যুক্তরাষ্ট্র ও কানাডার দ্বৈত নাগরিক শিখ বিচ্ছিন্নতাবাদী গুরপতবন্ত সিং পান্নুনকে যুক্তরাষ্ট্রের মাটিতে হত্যার ষড়যন্ত্রের ঘটনায় ভারতীয় কর্মকর্তা জড়িত থাকার বিষয় নিয়ে ‘গোপন ব্রিফ’ করেছে বাইডেন প্রশাসন। মার্কিন কংগ্রেসের পাঁচ ভারতীয় বংশোদ্ভূত সদস্যকে ডেকে এই ব্রিফিং হয়। পরে যৌথ বিবৃতিতে কংগ্রেস সদস্যরা জানিয়েছেন, যে অভিযোগ আনা হয়েছে, তা উদ্বেগজনক। বিষয়টির যদি সমাধান না করা হয়, তাহলে যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের ‘বড় ক্ষতি’ হতে পারে। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই ঘটনাটি কানাডায় হত্যার শিকার অপর শিখ নেতার ঘটনার মতো নয়। খবর বিবিসি ও এনডিটিভির।

পান্নুনকে হত্যার ছক বানচাল করার পর গত নভেম্বরে মার্কিন অ্যাটর্নি জেনারেলের দপ্তর নিউইয়র্কের আদালতে এই ঘটনায় অভিযোগপত্র জমা দেয়। তাতে নিখিল গুপ্তা নামে এক ভারতীয় নাগরিকের নাম উল্লেখ করলেও অন্য একজনের নাম উল্লেখ করা হয়নি। ওই ব্যক্তি ভারতীয় সরকারি কর্মকর্তা। গুপ্তাকে এরই মধ্যে চেক প্রজাতন্ত্রে গ্রেপ্তার করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, পাঁচ ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেস সদস্য অমি বেরা, প্রমীলা জয়পাল, রো খান্না, রাজা কৃষ্ণমূর্তি এবং শ্রী থানেদার ব্রিফিংয়ে ছিলেন। পরে তারা বিবৃতিতে বলেন, ভারত পূর্ণাঙ্গ তদন্ত করুক, এটা খুবই গুরুত্বপূর্ণ। ভারত সরকারের কর্মকর্তাসহ যারা দায়ী, তাদের চিহ্নিত করুক, জবাবদিহি নিশ্চিত করুক। একই সঙ্গে এই আশ্বাস দিক, এই ঘটনা আর কখনও ঘটবে না।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর রোববার বলেছেন, ‘কানাডা ও যুক্তরাষ্ট্রের দুই ঘটনার বিষয় এক নয়।