১৭ বছর বয়সে অ্যাটর্নি!


ওহাইও সংবাদ প্রকাশের সময় : ডিসেম্বর ১৭, ২০২৩, ১০:০৪ অপরাহ্ণ /
১৭ বছর বয়সে অ্যাটর্নি!

ওহাইও সংবাদ : মাত্র ১৭ বছর বয়সে ক্যালিফোর্নিয়া রাজ্যের স্টেট বার পরীক্ষায় পাস করেছেন এক কিশোর। দ্য তুলেয়ার কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নির দপ্তর চলতি সপ্তাহে জানিয়েছে, উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে পাস করা ওই কিশোরের নাম পিটার পার্ক। ৫ ডিসেম্বর তিনি অ্যাটর্নি হিসেবে শপথ নেন।

স্টেট বার গত শুক্রবার বার্তা সংস্থা এপিকে এক ই–মেইল বার্তায় জানিয়েছে, তারা নিশ্চিত করতে পারছে না, এই পার্ক–ই সবচেয়ে কম বয়সি কি না! তবে এত কম বয়সে এমন অর্জনকে স্বাগত জানিয়েছে তারা।

স্টেট বারের নির্বাহী পরিচালক লেহ উইলসন বলেন, যেকোনো বয়সেই ক্যালিফোর্নিয়া বারের পরীক্ষায় পাস করা যে কারও জন্য বিরাট অর্জন। আর এটা যদি পার্কের মতো এত কম বয়সে হয়, তাহলে এটি অসাধারণ কৃতিত্ব এবং এই সাফল্য উদ্‌যাপন করা যেতেই পারে।

চলতি সপ্তাহে ডিস্ট্রিক্ট অ্যাটর্নির দপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পার্ক গত জুলাইয়ে এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। আর ফল প্রকাশিত হয়েছে গত ৯ নভেম্বর।

১৩ বছর বয়সে ক্যালিফোর্নিয়ার সাইপ্রাসে অক্সফোর্ড একাডেমিতে হাইস্কুল শুরু করেন পার্ক। এরপর কলেজ লেবেল প্রফিশিয়েন্সি পরীক্ষায় পাস করার পর নর্থওয়েস্টার্ন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি স্কুল অব ল থেকে চার বছরের জুরিস ডক্টর প্রোগ্রাম শুরু করেন।

২০২১ সালে পার্ক অঙ্গরাজ্যের হাইস্কুল প্রফিশিয়েন্সি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মধ্য দিয়ে গ্র্যাজুয়েট হন। এরপর তিনি আইন বিষয়ে পড়াশোনা করেন এবং এ বছর উত্তীর্ণ হন। আগস্টে তিনি ডিস্ট্রিক্ট অ্যাটর্নির দপ্তরে একজন ল ক্লার্ক হন। অক্টোবরের শেষের দিকে তিনি ১৮ বছরে পা দেন এবং অ্যাটর্নি হিসেবে ৫ ডিসেম্বর শপথ নেন।