ইউনেসকোর স্বীকৃতি পেল ঢাকার রিকশাচিত্র


ওহাইও সংবাদ প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩, ১০:২০ অপরাহ্ণ /
ইউনেসকোর স্বীকৃতি পেল ঢাকার রিকশাচিত্র

ওহাইও সংবাদ : জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে ঢাকা শহরের ‘রিকশা ও রিকশাচিত্র’। এর আগে বাংলাদেশের বাউলগান (২০০৮), জামদানি বুননশিল্প (২০১৩), মঙ্গল শোভাযাত্রা (২০১৬) ও শীতলপাটি বুননশিল্প (২০১৭) ইউনেসকোর স্বীকৃতি পায়। ৬ নভেম্বর (বুধবার) ইউনেসকোর বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্যের আন্তঃরাষ্ট্রীয় পরিষদের ১৮তম অধিবেশনে ঢাকা শহরের রিকশা ও রিকশাচিত্রকে এ স্বীকৃতি দেওয়া হয়।

আফ্রিকার দেশ বতসোয়ানার কাসানে শহরে অধিবেশনটি অনুষ্ঠিত হয়। ১৮তম অধিবেশনে বাংলাদেশের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মুহম্মদ তালহা ও দূতাবাসের প্রথম সচিব ওয়ালিদ বিন কাশেম।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ ও সচিব খলিল আহমদ এ অর্জনকে বাংলাদেশের জন্য বিরল সম্মান হিসাবে অভিহিত করেন। এছাড়াও নিবন্ধন ও স্বীকৃতি প্রক্রিয়ায় অগ্রণী ভূমিকা পালনের জন্য তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর ও প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসকে অভিনন্দন জানান। ‘বিমূর্ত ঐতিহ্যের সুরক্ষা’ স্লোগান নিয়ে শুরু হওয়া ইউনেসকোর এ অধিবেশনে এবার আরও স্বীকৃতি পেয়েছে ভারতের গরবা, মধ্যপ্রাচ্যের হারিসসহ সাতটি ঐতিহ্য।