সোনার বাংলা ফাউন্ডেশন আয়োজিত ফান্ড রেইজিং ডিনার অনুষ্ঠিত


ওহাইও সংবাদ প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩, ৯:৪৩ অপরাহ্ণ /
সোনার বাংলা ফাউন্ডেশন আয়োজিত ফান্ড রেইজিং ডিনার অনুষ্ঠিত

ওহাইও সংবাদ : সোনার বাংলা ফাউন্ডেশন (এসবিএফ) আয়োজিত ফান্ড রেইজিং ডিনার গত ১১ নভেম্বার(রবিবার) এম্বাসি স্যুট হিলটন ডাবলিন এর বল রুমে অনুষ্ঠিত হয়। ফান্ড রেইজিং অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশী কমিউনিটির সকলের প্রিয় মুখ মোফাখারুল ইসলাম।
অনুষ্ঠানের শুরুতে কোরআন তোলোয়াত করেন আয়াত রহমান ও ইংরেজিতে অনুবাদ করেন তালহা আক্তার। স্বাগত বক্তব্য রাখেন সোনার বাংলা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. আবুল কামাল। বিশেষ অতিথি ছিলেন ডা. মাইকেল রিছ, মেডিকেল সেন্টার ইউনিভার্সিটি অফ টলেডো রেনাল ট্রান্সপ্লান্টেশনের সার্জিক্যাল ডিরেক্টর তিনি ১০০০ টিরও বেশি রেনাল ট্রান্সপ্লান্ট করেছেন।
কিনোট স্পিকার ব্রাদার আলাউদ্দিন আলাউদ্দিন ও ডা. রনি আবাজা চেয়ারম্যান নূর মসজিদ। এছাড়া ফান্ড রেইজিং করেন আলাউদ্দিন আল-বাকরি। অনুষ্ঠান পরিচালনা করেন দুরিয়া নাদিম ও ষ্টেজ সজ্জায় ছিলেন মোহাম্মাদ নাদিম।


প্রায় তিনশ লোকের উপস্থিতিতে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী গোলাম রহমান সুমন, বিশিষ্ট ব্যবসায়ী রফিক হাওলাদার পলাশ, মাহমুদুর রাহমান তাজু প্রমুখ। এছাড়া বাংলাদেশ, পাকিস্তান, ভারত, প্যালেসটাইন, সোমালিয়ান, এ্যারাবিক সহ বিভিন্ন দেশের বিশিষ্ঠ ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


সার্বিক সহযোগিতায় ছিলেন ইমরান আহমেদ, বিশিষ্ট ব্যবসায়ী গোলাম রহমান সুমন, নূর মসজিদের ফান্ড রেইজিং চেয়ারম্যান আশরাফ শরীফ, ওহাইও সংবাদের সম্পাদক লিটন কবীর, সোনার বাংলা ফাউন্ডেশনের ভলেনটিয়ার নাইমুর রহমান, নাজমুল হাসান কল্লেল ও হামজা বারী।
দেশের প্রতি কৃতজ্ঞতাবোধ ও ভালোবাসা থেকে প্রবাসী বাংলাদেশীদের পৃষ্ঠপোষকতা, সহযোগিতা, সহায়তায় এবং কিছু ত্যাগি ও সেবা মনোভাবাপন্ন বাংলাদেশীদের পরিচালনায় গড়ে ওঠা সোনার বাংলা ফাউন্ডেশন একটি অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান। ২০০৯ সালে আমেরিকার ক্যালিফোনিয়াতে এই ফাউন্ডেশন গঠিত হয়। ২০১৫ সালে বাংলাদেশের কান্ট্রি অফিস সোনার বাংলা ফাউন্ডেশন-বাংলাদেশ এনজিও ব্যুরো থেকে নিবন্ধন লাভ করে। ফাউন্ডেশনটির মূল লক্ষ্য স্বল্প খরচে মান সম্মত কিডনি ডায়ালাইসিস পাশাপাশি কিডনি ডিজিস, প্রিভেনশন এন্ড স্ক্রিনিং প্রজেক্ট এর মাধ্যমে রোগ প্রতিরোধ ও সচেতনামূলক অনুষ্ঠানের আয়োজন করে জনসচেতনতা বৃদ্ধি করা। সোনার বাংলা ফাউন্ডেশন-বাংলাদেশ পরিচালিত ২৩টি কিডনি সেন্টারের মধ্যে শুধু মাত্র ঢাকাস্ত শ্যামলী কেন্দ্রে প্রতিটি ডায়ালাইসিসের জন্য ২ হাজার ১ শত টাকা। বাকী ১৯টি কেন্দ্রে ১ হাজার ৯শত টাকা নেয়া হয়। সর্বপরি অসচ্ছল রোগীদের জন্য প্রতিটি ডায়ালাইসিস সেন্টারে সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত অনুদানের ৫শত টাকা এবং জাকাত তহবিল থেকে ২/৩ শত টাকা প্রদান করা হয়। ফলে প্রতিটি কিডনি ডায়ালাইসিস এর খরচ পড়ে ১১/১২ শত টাকা।


শিক্ষা ক্ষেত্রে এসবিএফ-ব্যবহারিক শিক্ষা, যেমন নার্সিং শিক্ষা ও পেশার উপর জোর দিয়েছে। এই লক্ষ্যে ২০১৯ সালে এসবিএফ নার্সিং ইনস্টিটিউট, লালমনিরহাট চালু করা হয়েছে ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর সাথে এনসিসি-এসবিএফ নার্সিং কলেজ চালু হয়েছে। এসবিএফ নার্সিং ইনস্টিটিউট লালমনিরহাট এ ভর্তিকৃত মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের শতভাগ বৃত্তি প্রদান করে সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের নার্সিং পেশায় যুক্ত হওয়ার সুযোগ সৃষ্টি করে দেয়া হয়েছে।

সোনার বাংলা ফাউন্ডেশন-বাংলাদেশ পরিচালিত ২৩ টি কিডনি ডায়ালাইসিস সেন্টার সমূহের নাম নিম্নে দেওয়া হলো:
১। এসবিফ কম্প্রিহেনসিভ কিডনি কেয়ার সেন্টার (ঢাকা), ২। ইমদাদ-সিতারা খান কিডনি সেন্টার (রাজশাহী), ৩। ইমদাদ-সিতারা খান কিডনি সেন্টার (বগুড়া), ৪। ইমদাদ-সিতারা খান কিডনি সেন্টার (কুষ্টিয়া), ৫। ইমদাদ-সিতারা খান কিডনি সেন্টার (দিনাজপুর), ৬। ইমদাদ-সিতারা খান কিডনি সেন্টার (মৌলভীবাজার), ৭। আফজালিয়া এস্টেট লায়ন্স কিডনি ডায়ালাইসিস সেন্টার (চট্টগ্রাম), ৮। আইএসকে ফাউন্ডেশন-আফজালিয়া এস্টেট কিডনি সেন্টার (খুলনা), ৯। অ্যারিজোনা কিডনি ডায়ালাইসিস সেন্টার (বরিশাল), ১০। আফজালিয়া এস্টেট কিডনি ডায়ালাইসিস সেন্টার (রংপুর), ১১। আফজালিয়া এস্টেট-এসবিএফ কিডনি ডায়ালাইসিস সেন্টার (যশোর), ১২। আফজালিয়া এস্টেট-এসবিএফ কিডনি ডায়ালাইসিস সেন্টার (পটুয়াখালি), ১৩। এসবিএফ হিউস্টন কিডনি ডায়ালাইসিস সেন্টার (নরসিংদী), ১৪। এসবিএফ ওহাইও কিডনি ডায়ালাইসিস সেন্টার (নোয়াখালি), ১৫। ইমদাদ-সিতারা খান কিডনি ডায়ালাইসিস সেন্টার (জামালপুর), ১৬। অ্যারিজোনা কিডনি ডায়ালাইসিস সেন্টার (ফরিদপুর), ১৭। এসবিএফ আমান ফাউন্ডেশন হেলথ সেন্টার (কেরাণীগঞ্জ), ১৮। এনসিসি-এসবিএফ কিডনি ডায়ালাইসিস সেন্টার (নারায়ণগঞ্জ), ১৯। এসবিএফ-সেক্রামেন্ট কিডনি ডায়ালাইসিস সেন্টার (যাত্রাবাড়ী), ২০। এসবিএফ-সেক্রামেন্ট কিডনি ডায়ালাইসিস সেন্টার (গাজীপুর)।
উল্লেখ্য ২০১৩ ও ২০১৫ সালে বাকো আয়োজনে ও মোফাখারুল ইসলাম এর উদ্যোগে এসবিএফ ওহাইও কিডনি ডায়ালাইসিস সেন্টার (নোয়াখালি) এর জন্য ফান্ড রেইজিং করা হয়ে ছিল।